Thursday 28 February 2019

অন পেইজ এস ই ও কি ? (On Page SEO)

আসসালামু আলাইকুম! কেমন আছেন? আশা করি ভাল আছেন। আজ আমি আপনাদেরকে অন পেইজ এস ই ও কি ? (On Page SEO) এই বিষয় নিয়ে আলোচনা করব।
প্রথমেই বলি যে আপনারা অনেকেই প্রশ্ন করেন যে, এস ই ও কি ? এস.ই.ও কত প্রকার ও কি কি ? এস ই ও কিভাবে কাজ করে ? অন পেজ এস ই ও কি ? ইত্যাদি নিয়ে প্রশ্ন করেন।
তারা আমার এই অন পেইজ এস ই ও কি ? (On Page SEO) টিউটরিয়ালটি পড়েন। অনেক কিছু বুঝতে পারবেন।
চলুন কথা না বাড়িয়ে শুরু করি।

 অন পেইজ এস ই ও কি  ? (On Page SEO)

demand of on-page-seo
Rhb Riyad

অন পেইজ এস ই ও হল আপনার ওয়েভসাইটের ভিতরের কাজ। অর্থ্যাৎ আপনার ওয়েভসাইটের ভিতরে যা যা করবেন তাই অন পেইজ এস ই ও এর অন্তর্ভক্ত।
অন পেইজ এস ই ও অনেক অনেক ভাবে করা হয়ে থাকে। আমি  আজ এখানে মুল মুল বিষয় গুলো নিয়ে আলোচনা করছি।

অন পেইজ এস ই ও তে কি কি (On Page SEO) কাজ আছে  ?

অন পেইজ এস ই ও তে আপনাকে বেশ কিছু কাজ  করতে হবে।
এই বিষয় জনালেই আপনি বুঝতে পারবেন যে, অন পেইজ এস ই ও কি ? কিভাবে অন পেইজ এস ই ও করবেন।
  1. Site –Structure কি ?

 Site –Structure হল আপনি যে সাইটের এস ই ও করবেন তার একটা ওভারভিও। আপনার সাইটের মোট কতটি ব্যাকলিংক আছে। কি কি কী-ওয়ার্ড এর জন্য আপনার সাইটটি রেংক করতেছে।
সাইটের ডি এ ও পি এ কত? এই বিষয় গুলো আপনাকে জানতে হবে।

  1. Permalink Structure কি ?

যখনই কোন একটা সাইটের পোস্টে আমরা ভিজিট করি, তখন আমাদের ব্রাউজারের Address বারে মূল সাইটের Address এর সাথে পোস্ট এর টাইটেলের কিছু অংশ দেখা যায়, এটাই Permalink

3. Title Optimization কি ?

আপনার সাইটে যে পোস্ট গুলো করেন তার যে একটা টাইটেল থাকে, এই টাইটেলটিকে এস ই ও  এর জন্য ভাল ভাবে Optimization করাই হল  Title Optimization

  1. Use of visual media post কি ?

visual media হল ভাল ভাল ইমেজ, ভিডিও, অডিও ইত্যাদির ব্যবহার। এই visual media গুলো আপনি যত বেশি ব্যবহার করবেন, আপনার সাইট তত ভাল ভাবে রেংক করবে।
আমার সাইটে আপনারা খেয়াল করছেন যে আমি আমরা ওয়েভসাইটের প্রতিটা পোস্টেই ইমেজ, ভিডিও ইত্যাদির ব্যবহার করেছি।

5.Regular Content কি ?

Regular Content কী-ওয়ার্ড রিসার্জ করে ভাল ভাল আর্টিকেল নিয়মিত পাবলিশ করা আপনি ওয়েভসাইট করে আজ ১০  টি আর্টিকেল দিলেন এর পর ৩ মাস আর কোন খবর নাই আবার ৩ মাস পরে এসে আরও ১০ আর্টিকেল দিলেন তাহলে আপনার সাইটের এস  ই ও হবে না।
কেননা সার্চ ইঞ্জিন গুলো এটা পছন্দ করে না। যে ওয়েভসাইট নিয়মিত হালনাগাদ করা হয় সার্চ ইঞ্জিন সেই ওয়েভ সাইট গুলোকেই রেঙ্ক করে থাকে। তাই রেঙ্ক পেতে চাইলে নিয়মিত আর্টিকেল পোস্ট করতে হবে।
  1. External linking কি ?

External linking  হল আপনার সাইটের ভিতরে আপনার নিশ রিলেটেড সাইটের লিংক দেয়া। এ সম্পর্কে আপাতত এত টুকুই জানেন। External linking পরে আরও বিস্তারিত আলোচনা করব।

  1. Keyword Dropping কি ?

Keyword Dropping  হল  আপনি যে  কী-ওয়ার্ড  এর জন্য সার্চ ইঞ্জিনে রেঙ্ক করতে চান সেই কী-ওয়ার্ড গুলোকে ঠিক ভাবে আপনারা আর্টিকেলে দিয়াই হল Keyword Dropping । আশা করি বুঝতে পারছেন।

  1. LSI কি ?

এবারের বিষয় হল LSI     আগেই জেনে নেন যে
LSI কি ?
LSI হল Latent Semantic Indexing
সহজ ভাবে বলতে গেলে আপনি গুগুলে যখন কোন কিছু লিখে সার্চ দেন তখন দেখবেন যে গুগুল নিচের দিকে কিছু সাজেশন দেয়। এই সাজেশনের ওয়ার্ড গুলোকেই Latent Semantic Indexing বলে।
এই কী-ওয়ার্ড গুলোকে ব্যবহার করাকেই LSI এর ব্যবহার বলে। পরে আরও বিস্তরিত বলব।

  1. ALT Tag কি ?

এবারের বিষয় হল ALT Tag
ALT Tag হল Alternative Tag. আপনি আপনার ওয়েভসাইটে যে ছবি গুলো দেন সেখানে ALT Tag নামে যে অপশন আছে, তাকেই ALT Tag বলে। অন পেইজ এস ই ও এর জন্য ALT Tag এর ব্যবহার আজকের দিনে অনেক জরুরী।

    10.  Loading Speed কি ?

Loading Speed  হল আপনার ওয়েভসাইটে যখন কোন ভিজিটর আসবে, তখন আপনার সাইটা কত তাড়াতাড়ি লোড হবে। যদি আপনার সাইটটি তাড়াতাড়ি লোড না হয়।
তাহলে আপনি কোন ভিজিটর আশা করতে পারেন না।
কেননা আপনার সাইটের লোডিং স্পিড ভাল্ না থাকলে, আপনার সাইট লোড না হওয়ার করণে আপনার সাইটের ভিজিটর হারাবেন। আশা করি ভাল ভাবে বুঝতে পারছেন।

  1. Enable Social Share কি ?

Enable Social Share  হল আপনার সাইট থেকে Social Media তে আর্টিকেল গুলো কে পোস্ট করার জন্য সোশ্যাল বাটন এড করা।
কেননা আপনার আর্টিকেলটি যদি ভাল লাগে তাহলে ভিজিটাররা নিয়মিত আপনার আর্টিকেল গুলোকে Social Share এর মাধ্যমে আপনার সাইটের ভিজিটর বাড়বে।এটাই হল Enable Social Share

  1. Responsiveness কি ?

Responsiveness হল আপনার সাইটি মোবাইল, ট্যাব, ইত্যাদি সব ডিভাইসে ভাল লোড হওয়া। যদি ভাল ভাবে আপনার সাইটটি লোড না হয়, তাহলে আপনার সাইটিতে ভিজিটররা আসলেও তার অবস্থায় করবে না।
কেননা আপনার সাইটে তারা আসলেও পড়তে সমস্যায় পড়বে। তাই তারা চলে যাবে। তাই আপনার সাইট কে সব ডিভাইস Responsiveness করাই হল Responsiveness

  1. Internal linking কি ?

Internal linking  হল আপনার ওয়েভসাইটের একটা আর্টিকেল থেকে আরেকটা আর্টিকেল কে লিংক দেয়া। এই কাজটির অনেক গুরুত্ব আছে।
আপনি যদি উইকিপিডিয়া ওয়েভসাইটে ভিজিট করেন, তাহলে দেখবেন যে সেখানে অনেক অনেক Internal linking করা আছে।
এই কারণেই এই ওয়েভসাইটে এত এত ভিজিটর। তাই আপনার সাইটের ভিজিটর বেশি পেতে হলে বেশি বেশি Internal linking করুন।
  1. SSL কি ?

SSL হল  secure sockets layer
সহজ কথায় বলতে গেলে আপনার সাইটে কোন ধরণের হ্যাকিং রিলেটেড কোন কিছু আছে কিনা তা যাচাই করে একটা সার্টিফিকেড দেয়াই হল  secure sockets layer
অনলাইনে অনেক অনেক ওয়েভসাইট আছে যারা আপনাকে SSL সার্টিফিকেট দিবে। আজকের দিনে  SSL ছাড়া আপনার ওয়েভসাইট আর রেঙ্ক হবে না।
তাই আপনার সাইটের জন্য ভাল একটা SSL সার্টিফিকেট নিয়ে নিবেন।
অনলাইনে অনেক ফ্রি ও পেইড SSL সার্টিফিকেট পাওয়া যায়।

  1. Power Word কি ?

Power Word হল এমন কিছু ইংরেজি শব্দ যে শব্দ গুলো আপনার সাইটের পোস্ট গুলোর টাইটেলে ব্যবহার করলে তা সার্চ ইঞ্জিন ফেন্ডলি হবে।
কেননা এই শব্দ গুলো ব্যবহারের মাধ্যমে সার্চ ইঞ্জিন আপনার সাইটকে গুরুত্ব দিবে। আশা করি বুঝতে পেরেছন। পরে আমি আরও বিস্তারিত লিখছি।

  1. User Bookmarking কি ?

User Bookmarking হল আপনার ওয়েভসাইটে ভিজিটরদের জন্য কমেন্ট বা লাইক করার অপশন এড করা। কেননা ভিজিটররা যদি আপনার সাইটে কমেন্ট করে তাহলে সার্চ ইঞ্জিন মনে করবে যে আপনার সাইটটি ভাল।
তাই ভিজিটররা আসছে এবং কমেন্ট করছে। আশা করি বুঝতে পারছেন।
  1. H1 থেকে H6 এর ব্যবহার

এবারের বিষয় হল H1 থেকে  H6 এর ব্যবহার।  অন পেইজ এস ই ও কি ? এই টিউটরিয়ালটিতে H1 থেকে H6 এর ব্যবহার জানা টা জরুরী।
আপনি যদি ভাল রেংকিং পেতে চান তবে আপনার আর্টিকেলে H1 থেকে  H6 এর ব্যবহার করতে হবে। আপনার লিখাতে H1 দিয়ে একটা টাইটেল দিবেন, যাতে আপনি আপনার কী-ওয়ার্ড টি দিয়ে দিবেন।
কেননা H1 টাইটেলে কী-ওয়ার্ডের ব্যবহার করার মাধ্যমে আপনি খুব সহজেই রেঙ্ক পেতে পারেন।
এভাবে ছোট ছোট করে আপনি H1 থেকে  H6 এর ব্যবহার করবেন।
  1. পেরাগ্রাফ আকারে লিখুন

আপনার লিখিত আর্টিকেলটি অনেক বড় বড় করে না লিখে ছোট ছোট পেরাগ্রাফ আকারে লিখুন। কেননা বেশি বড় বড় পেরাগ্রাফ আকারে লিখলে আপনার সাইটের রেঙ্ক হওয়ার সম্ভাবনা অনেক কম ।
আর বেশি  বড় বড় করে যদি কোন আর্টিকেল লিখা হয় তাহলে আপনার সাইটের যে ভিজিটর আছে, তারা বিরক্ত বোধ করবে। তাই ছোট ছোট পেরাগ্রাফ আকারে লিখুন ।

  1. Meta Keyword কি ?

Meta Keyword হল আপনার সাইটের পরিচিতি। সার্চ ইঞ্জিন Meta Keyword পড়তে পারে। তাই আপনাকে বেশি থেকে বেশি পরিমাণ Meta Keyword এর ব্যবহার করতে হবে।
আজ আপনারা এই অন পেইজ এস ই ও কি টিউটরিয়ালে অন পেইজ এস ই ও সম্পর্কে ভাল ভাবে শিখতে পারলেন। আগামি পর্বে আপনারা অফ পেইজ এস ই ও সম্পর্কে জানতে পারবেন।
আমি আশা করি যে এর পর থেকে আপনারা আর বলবেন না যে, অন পেইজ এস ই ও কি ?
আশা করি বুঝতে পেরেছেন। না বুঝে আসলে কমেন্ট করে জানবেন।
referance click here




1 comment: